পাঁচ কার্যদিবস পর নিম্নমুখী শেয়ারবাজার

আপডেটঃ ৩:৩১ অপরাহ্ণ | নভেম্বর ১৩, ২০১৭

নিজস্ব প্রতিবেদক :টানা পাঁচ কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর দেশের শেয়াবাজারে নিম্নমুখী প্রবণতা দেখা দিয়েছে। সোমবার (১৩ নভেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্য সূচক কমেছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণও।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২১৬ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান মূল্য সূচক কমলেও ডিএসইতে অপর দুটি মূল্য সূচক বেড়েছে।

এর মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৬১ পয়েন্টে অবস্থা করছে। আর ডিএসই শরিহ্ সূচক ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৪৯ পয়েন্টে।

বাজারটিতে ১০৬টি প্রতিষ্ঠানের শেয়ার দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির দাম। লেনদেন হয়েছে ৯০৩ কোটি ৩৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৯৮৩ কোটি ৪৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৮০ কোটি ১০ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইফাদ অটোসের শেয়ার। কোম্পানিটির ৫১ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ঢাকা ব্যাংকের ৩৮ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩২ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে এবি ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- গ্রামীণফোন, সিটি ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, সাউথইস্ট ব্যাংক এবং স্কয়ার ফার্মা।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ২২ পয়েন্ট কমে ১১ হাজার ৬৬২ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৯ কোটি ৪৫ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৭৮টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দাম।