ফরেন ট্রেড ইনস্টিটিউটের বার্ষিক সাধারণ সভা

আপডেটঃ ৫:৪১ অপরাহ্ণ | নভেম্বর ১২, ২০১৭

সি এন এ নিউজ,প্রতিবেদক :বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই) এর ৬ষ্ঠ বার্ষিক সাধারণ সভা ও ৪৬তম পরিচালনা পর্ষদের সভা রোববার বিএফটিআই এর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন বিএফটিআই এর পরিচালনা পর্ষদের সভাপতি বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

সভায় উপস্থিত ছিলেন পরিচালনা পর্ষদের সহসভাপতি বাণিজ্য সচিব শুভাশীষ বসু, সচিব, আইসিসিবির প্রেসিডেন্ট মাহবুবুর রহমান, বিএফটিআই পরিচালনা পর্ষদের সদস্য শিল্প সচিব মোহাম্মদ আবদুল্লাহ্, বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান জহির উদ্দিন আহমেদ এনডিসি, ইপিবির ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য্য, বাংলাদেশ ফরেন একাডেমির প্রিন্সিপাল সৈয়দ মাসুদ মাহমুদ খন্দকার, বিসিআই এর প্রেসিডেন্ট মোস্তফা আজাদ চৌধুরী, ডিসিসিআই এর প্রেসিডেন্ট আবুল কাশেম খান।

সভায় বিএফটিআইর প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমদ, সংগঠনের ২০১৬-১৭ অর্থবছরের নিরীক্ষিত হিসাব উপস্থাপন করেন এবং পরিচালনা পর্ষদ উক্ত নিরীক্ষিত হিসাব বিবরণী পর্যালোচনা ও বিশ্লেষণ করে সর্বসম্মতভাবে অনুমোদন করেন।

৪৬তম পরিচালনা পর্ষদের সভায় বিএফটিআই এর বিগত বছরের কার্যাবলী পর্যালোচনা করা হয়। বিএফটিআই এর সিইও আলী আহমদ বিএফটিআই এর বিগত বছরের কার্যক্রম এবং আয়-ব্যয় এর হিসাব উপস্থাপন করেন।

উল্লেখ্য, বিগত বছর বিএফটিআই আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক ৮টি প্রশিক্ষণ, ১৩টি সেমিনার এবং মতবিনিময় সভা এবং ২টি গবেষণা কার্যক্রম পরিচালনা করে। এছাড়া Export Potential of Trade in Services in Bangladesh: Identifying Opportunities and Challenges’, “Analysing the Gap in Issuing Certificates of Standards for Export and “Non-tariff Barriers Faced by Bangladeshi products in various export destinations” বিষয়ক ৩টি গবেষণা কার্যক্রম চলমান রয়েছে বলে সভাকে অবহিত করা হয়। এছাড়াও National Board of Trade, Sweden, British Council PROKAS Programme এবং  World Bank Group এর সাথে ৩টি প্রকল্প নিয়ে আলাপ-আলোচনা চলমান আছে। সভায় আরো জানানো হয় যে বিএফটিআই UNCTAD, ITC এবং UNESCAP এর বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প বাস্তবায়নে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে।