যেখানে সাকিব একমাত্র ক্রিকেটার

আপডেটঃ ৮:৪৩ পূর্বাহ্ণ | নভেম্বর ১২, ২০১৭

ক্রীড়া প্রতিবেদক: নাসির হোসেনের শর্ট বল পয়েন্ট দিয়ে বাউন্ডারিতে পাঠালেন সাকিব আল হাসান। ১ রানে থাকা সাকিব পৌঁছে গেলেন ৫ রানে। সেই সাথে বিপিএলে সাকিবের রান ১ হাজার স্পর্শ করল।

চতুর্থ ক্রিকেটার হিসেবে বিপিএলে এক হাজার পূর্ণ করেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। এর আগে এ রেকর্ডবুকে নাম লিখিয়েছেন মুশফিকুর রহিম (১১৯৪), মাহমুদউল্লাহ রিয়াদ (১১১৯) ও তামিম ইকবাল (১০২৬)। সিলেট সিক্সার্সের বিপক্ষে আজ শনিবার সাকিবের ব্যাট থেকে আসে ১৮ রান। সব মিলিয়ে বিপিএলে তার রান ১০১৩।

চতুর্থ ক্রিকেটার হিসেবে হাজারি ক্লাবে সাকিব নাম লিখালেও একটি জায়গায় সাকিব ব্যতিক্রম। বিপিএল হাজার রান ও ৫০ উইকেট নেওয়া একমাত্র ক্রিকেটার ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক। ব্যাট হাতে হাজার রান আজ পূর্ণ করলেও বিপিএলের চতুর্থ আসরে ৫০ উইকেট নেওয়ার কোটা পূর্ণ করেন সাকিব। গত আসরে বিপিএলে ১৩ উইকেট পেয়েছিলেন সাকিব। বিপিএলে সব মিলিয়ে তার উইকেট ৬৩টি। ৬০ উইকেট নিয়ে সাকিবের পরে রয়েছেন কেভিন কুপার। ওয়েস্ট ইন্ডিজের এ ক্রিকেটারের বিপিএলে ব্যাট হাতে নেই বড় কোনো সাফল্য।

শুধু বিপিএল নয়, টি-টোয়েন্টি ক্রিকেটে সাকিবের রেকর্ড বেশ সমৃদ্ধ। বোলিংয়ে সাকিব ২৭২ উইকেট পেয়েছেন। টি-টোয়েন্টি ক্রিকেটে যা ষষ্ঠ সর্বোচ্চ। তার উপরে রয়েছেন সোহেল তানভীর (২৭৭), ইয়াসির আরাফাত (২৮১), সুনীল নারিন (৩০১), লাসিথ মালিঙ্গা (৩২৫) ও ডোয়াইন ব্রাভো (৩৮৭)। ব্যাটিংয়ে নিয়মিত না হওয়ায় টি-টোয়েন্টির বিস্ফোরক ব্যাটসম্যানদের থেকে অনেকটাই পিছিয়ে সাকিব। ২৪১ ম্যাচে ২২০ ইনিংসে ৩ হাজার ৭৭৯ রান করেছেন বাঁহাতি এ ব্যাটসম্যান।

তবে অলরাউন্ড পারফরম্যান্স বিবেচনায় সাকিব রয়েছেন শীর্ষ চারেই। কমপক্ষে ২৫০ উইকেট ও ৩৫০০ রান করা ক্রিকেটারদের তালিকায় সাকিবের অবস্থান তৃতীয় স্থানে। ডোয়াইন ব্রাভো ব্যাট হাতে ৫৩৯৭ রান ও ৩৮৭ উইকেট নিয়ে রয়েছেন এ তালিকার শীর্ষে। আজহার মাহমুদ ৪০৯১ রান ও ২৫৮ উইকেট পেয়েছেন। এরপরই সাকিবের অবস্থান। বাংলাদেশের সেরা তারকার পর রয়েছেন বুমবুম খ্যাত শহীদ আফ্রিদি। শহীদ আফ্রিদি ৩৭৫৭ রান ও ২৭৬ উইকেট পেয়েছেন।