শেষ ম্যাচ জিতেও মূলপর্বে যেতে পারল না বাংলাদেশ

আপডেটঃ ৮:৫৯ পূর্বাহ্ণ | নভেম্বর ০৯, ২০১৭

ক্রীড়া প্রতিবেদক : এএফসি ফুটবল চ্যাম্পিয়নশিপের মূলপর্বে যাওয়ার সামান্য সুযোগ ছিল বাংলাদেশের সামনে। তবে সেটিও ছিল বেশ কঠিন। শ্রীলঙ্কার বিপক্ষে  বুধবার বড় ব্যবধানে জেতার পাশাপাশি কামনা করতে হত তাজিকিস্তানের বড় হার।

শ্রীলঙ্কার বিপক্ষে আজ প্রথমার্ধে ৪-০ গোলে এগিয়ে গিয়ে বড় ব্যবধানের জয়ের ইঙ্গিত দিয়েছিল বাংলাদেশ। কিন্তু দ্বিতীয়ার্ধে আর কোনো গোলের দেখা পায়নি তারা। ফলে ৪-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে। অন্যদিকে উজবেকিস্তানের কাছে বড় ব্যবধানে হারা দূরে থাক, জয় নিয়ে মাঠ ছেড়েছে তাজিকিস্তান। ঘরের মাঠে তারা ১-০ গোলে হারিয়েছে উজবেকিস্তানকে। ফলে এএফসি কাপের মূলপর্বে যাওয়ার কোনো সুযোগই তৈরি হয়নি বাংলাদেশের জন্য। ‘বি’ গ্রুপ থেকে মূলপর্বে নাম লিখিয়েছে তাজিকিস্তান। ৪ ম্যাচ থেকে তাদের সংগ্রহ ১০ পয়েন্ট। সেরা রানার্স-আপ হিসেবে মূলপর্বে খেলার অপেক্ষায় আছে উজবেকিস্তানও। তাদের পয়েন্ট ৯। ৪ ম্যাচ থেকে দুই জয় ও ১ ড্রয়ে বাংলাদেশের পয়েন্ট ৭।

বুধবার শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের ১২ মিনিটেই এগিয়ে যায় বাংলাদেশ। বিশ্বনাথ ঘোষ গোল করে এগিয়ে নেন দলকে। ৩৪ মিনিটে রিয়াদুল হাসান গোল করে ব্যবধান দ্বিগুণ করেন। ৩৪ ও ৪৫+১ মিনিটে মাহবুবুর রহমান সুফিল জোড়া গোল করলে ৪-০ ব্যবধানে এগিয়ে থেকে বিশ্রামে যায় রক্সির শিষ্যরা। বিরতির পর অবশ্য শ্রীলঙ্কার জালের নাগাল পায়নি বাংলাদেশের যুবারা। নাগাল পেলেই বা কী হত, তাজিকিস্তান যে জয় পেয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে। মূলপর্বে যেতে না পারলেও বাংলাদেশ দলের পারফরম্যান্স মুগ্ধ করেছে সকলকে।