রোহিঙ্গা শরানার্থীদের সাহায্যার্থে জ্যাকসন হাইটস ডাইভারসিটি প্লাজায় ‘গ্রীন টাচ-এর সমাবেশ

আপডেটঃ ৩:৩১ অপরাহ্ণ | নভেম্বর ০৭, ২০১৭

 সি এন এ নিউজ, প্রতিবেদক  :বিশ্বব্যাপী মা ও শিশু সংস্থা “গ্রীণ টাচ” রোহিঙ্গাদের সহযোগিতায় এগিয়ে আসার আহ্বানে এক সমাবেশের
আয়োজন করেন। গত ২২ অক্টোবর’ বিকাল ৫টায় নিউইয়র্কের জ্যাকসন হাইটস-এর ডাইভারসিটি প্লাজায় অনুষ্ঠিত সমাবেশে রোহিঙ্গাদের উপর মায়ানমার সরকারের সেনাবাহিনীর চরম নির্যাতনের প্রতিচ্ছবি তুলে ধরে তাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানানো হয়।
সমাবেশে বক্তারা বলেন, বন্যার ধকল সামলে উঠতে না উঠতেই বাংলাদেশকে আরেকটি অগ্নিপরীক্ষার সন্মুখীন হতে হয়েছে বার্মার রোহিঙ্গা জনগোষ্ঠীদের উপর মায়ানমার সরকারের সেনাবাহিনী কর্তৃক নির্যাতন-নিপীড়ন সইতে না পেরে লাখ লাখ রোহিঙ্গা জীবন বাচাঁতে পাড়ি জমিয়েছে বাংলাদেশে। তাদেরকে বাংলাদেশ সরকার ও জনগণ সাহায্য করছে। সুতরাং আমরা প্রবাসী বাংলাদেশীরাও যেভাবে পারি রোহিঙ্গাদের সমস্যা সমাধানে সরকারের পাশাপাশি সাহায্য-সহযোগিতার হাত প্রসারিত করি। তাই আসুন আমরা সকলে মিলে রোহিঙ্গাদের পাশাপাশি রোহিঙ্গা মা ও শিশুদের সহায়তায় এগিয়ে আসি।
সমাবেশের শুরুতে “গ্রীণ টাচ”-এর নির্বাহী পরিচালক ভিক্টর লিয়াকত ইলাহী বলেন, বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের শরনার্থী হিসেবে নয় মেহমান হিসেবে আশ্রয় দিয়েছেন-তা নিঃসন্দেহে আমাদের বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের বিষয়, তবে বাংলাদেশ সরকারের পাশাপাশি প্রবাসী বাংলাদেশীদেরও রোহিঙ্গাদের সহায়তায় সরকারের পাশে দাঁড়ানো উচিৎ বলে আমি মনে করি। আসুন আমরা যেভাবে পারি, যতটুকু পারি
রোহিঙ্গাদের জন্য সহায়তার হাত প্রসারিত করি।
এছাড়া সমাবেশে বার্মা টাস্ক ফোর্স-এর সিইও এডাম ক্যারোল, স্যোসালিস্ট এ্যাকশন সংস্থার নির্বাহী পরিচালক মার্টিন গুডম্যান তাদের বক্তব্যে রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশ সরকার ও সে দেশের জনগণের প্রশংসা করেন। “গ্রীণ টাচ”-এর কোষাধ্যক্ষ এটিএম জাকির হোসেন বাচ্চুর সঞ্চালণায় সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন “গ্রীণ টাচ”-এর আর ইডি ও গবেষক এবং পরিকলপনা পরিচালক ফারজানা হক, হিউম্যান নেটওয়ার্কের সিইও আসাদুল বারী প্রমুখ।
সমাবেশে আরও অংশ নেন আমেরিকান প্রেসক্লাবের অব বাংলাদেশ অরিজিন সভাপতি সিনিয়র সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন, সাবেক কমিশনার মোহাম্মদ আলী হোসেন, গ্রীন টাচ্-এর অপারেশনাল ম্যানেজার রুহুল কুদ্দুস পল্টু, বিশেষ প্রতিনিধি রেজা ইসলাম, ফরএভার লিভিং প্রোডাক্টস-এর ডায়মন্ড ম্যানেজার ইমোজিনি রায়পন, বিএম জাকির হোসেন হিরু, মরিয়ম জোয়ারদার, ফরিদা খান, কাজী কাসেম, ফখরুদ্দীন মুন্না, হানেফ মোল্লা ও নুরুল হুদা খোকা প্রমুখ।