বৃহস্পতিবার প্রস্তুতি ম্যাচে মাঠে নামছে মাশরাফির বাংলাদেশ

আপডেটঃ ১০:০৮ অপরাহ্ণ | অক্টোবর ১১, ২০১৭

ক্রীড়া প্রতিবেদক :দক্ষিণ আফ্রিকা সফরে কঠিন একটি অধ্যায় ইতিমধ্যে শেষ করে ফেলেছে বাংলাদেশ। টেস্ট সিরিজের কঠিন সেই অধ্যায়ে চরম ভরাডুবি ঘটেছে বাংলাদেশের। প্রথম টেস্টে ৩৩৩ রানে পরাজয়ের পর দ্বিতীয় টেস্টে আরও লজ্জাজনক অবস্থা। ইনিংস ও ২৫৪ রানের বিশাল ব্যবধানে হার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের সবচেয়ে বড় পরাজয় এটি।

টানা তিন ইনিংসে ৯০, ১৪৭ এবং ১৭২ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। ব্যাটসম্যানদের করুণ দৈন্যদশা। পরাজয়ের সঙ্গে সঙ্গে দলের ভেতর তৈরি হওয়া অনেক কিছুই প্রকাশ্যে বেরিয়ে এসেছে। মুশফিকের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠেছে। গুঞ্জন উঠেছে, টেস্ট নেতৃত্ব হারাচ্ছেন মুশফিক। 

তবে টেস্ট সিরিজ শেষ হওয়ার পর আপাতত এই আলোচনায় বিরতি। টেস্ট স্কোয়াডের সঙ্গে গিয়ে যোগ দিয়েছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, অলরাউন্ডার নাসির হোসেন, পেসার সাইফউদ্দিনরা। দল এখন মুশফিকের হাত থেকে এসে পড়েছে মাশরাফির হাতে। দক্ষিণ আফ্রিকায় মাশরাফির বাংলাদেশ।

সেই মাশরাফির বাংলাদেশের প্রথম পরীক্ষা আগামীকাল। দক্ষিণ আফ্রিকান আমন্ত্রিত একাদশের বিপক্ষে একদিনের প্রস্তুতি ম্যাচ। মাঙ্গাউঙ ওভালে এই একদিনের প্রস্তুতি ম্যাচে অবশ্য দক্ষিণ আফ্রিকার আমন্ত্রিত একাদশকে নেতৃত্ব দেবেন জেপি ডুমিনি। দলে রয়েছেন এবি ডি ভিলিয়ার্স, এইডেন মার্করাম এবং স্পিনার কেশব মাহারাজ।

টেস্ট সিরিজ শেষ হওয়ার পর একদিন বিশ্রামে ছিল বাংলাদেশ ক্রিকেট দল। যদিও ওয়ানডে স্কোয়াডের সংযুক্ত ক্রিকেটাররা ব্লুমফন্টেইনে পৌঁছানোর পর থেকেই রয়েছেন টানা অনুশীলনে। আগামীকালই তাদের সেই পরীক্ষা। প্রস্তুতিটা কেমন হলো বোঝা যাবে এই পরীক্ষায়। মুশফিক পারেননি। মাশরাফি পারবেন কী উত্তর জানা যাবে আগামীকালই।

ব্লুমফন্টেইনের মাঙ্গাউঙ ওভালে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে ৫০ ওভারের এই প্রস্তুতি ম্যাচটির।