ডিজিটাল নিরাপত্তা আইনের খসড়া চূড়ান্তে সভা আজ

আপডেটঃ ৯:০৫ পূর্বাহ্ণ | অক্টোবর ১১, ২০১৭

সি এন এ নিউজ,ডেস্ক :: ‘ডিজিটাল সিকিউরিটি আইন-২০১৭ এর খসড়া চূড়ান্তে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আহ্বানে আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হবে আজ।

আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে বেলা ১১টায় সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হবে।

আইন মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, ‘ডিজিটাল সিকিউরিটি আইন-২০১৭’ এর খসড়া নীতিমালা অনুমোদন পাওয়ার পরও কয়েকটি বিষয় নিয়ে কথা ওঠায় এটি পুনরায় মূল্যায়ন করা হচ্ছে। এর অংশ হিসেবে আন্তঃমন্ত্রণালয় সভাটি অনুষ্ঠিত হবে।

সূত্রটি আরো জানিয়েছে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের বিতর্কিত ৫৭ ধারার অস্পষ্টতা দূর করে তা ডিজিটাল সিকিউরিটি আইনে যুক্ত করা হবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। আজকের সভায় এ বিষয়ে একটি সিদ্ধান্তে উপনীত হওয়ার বিষয়ে আলোচনা হবে।

ডিজিটাল সিকিউরিটি আইনের খসড়া পর্যালোচনা করে চূড়ান্ত করতে আন্তঃমন্ত্রণালয় সভা ডাকা হয়েছিল ৫ অক্টোবর বৃহস্পতিবার। কিন্তু আইন মন্ত্রণালয় শেষ সময়ে এসে সভাটি স্থগিত করে। পরে নতুন সভার তারিখ নির্ধারণ করে সংশ্লিষ্টদের কাছে চিঠি দিয়েছে আইন মন্ত্রণালয়।

সভায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের উপস্থিত থাকার কথা রয়েছে।

সভায় আরো উপস্থিত থাকতে পারেন তথ্য সচিব, ডাক ও টেলিযোগাযোগ সচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব, পরিকল্পনা কমিশনের সদস্য কামাল উদ্দিন আহমদ, বাংলাদেশ টেলিযোগাযোগ রেগুলেটরি কমিশনের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. এমদাদ উল বারী, বেসিস সভাপতি মোস্তফা জব্বার।

গত বছরের ২২ আগস্ট ডিজিটাল নিরাপত্তা আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা। তবে খসড়াটি আরো পরীক্ষা-নিরীক্ষার জন্য আইনমন্ত্রীকে দায়িত্ব দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছিলেন, যারা কনসার্ন স্টেক হোল্ডার (সংশ্লিষ্ট সুবিধাভোগী) তাদের নিয়ে বৈঠক করে এটাকে (খসড়া আইন) আরেকটু পরিশীলিত করবেন।

প্রসঙ্গত, দেশের বিভিন্ন স্থানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারার অপব্যবহারের কারণে এই ধারাটি ওই আইন থেকে বাদ দিয়ে তা আরো স্পষ্ট করে ডিজিটাল নিরাপত্তা আইনে যুক্ত করার সিদ্ধান্ত নেয় সরকার।