আন্তর্জাতিক স্বীকৃতি পেল ব্র্যাকের ‘শিক্ষাতরী’

আপডেটঃ ৯:০৮ পূর্বাহ্ণ | অক্টোবর ০৯, ২০১৭

নিজস্ব প্রতিবেদক :জলাবদ্ধ প্রত্যন্ত এলাকার শিশুদের মানসম্মত শিক্ষাদানে ব্র্যাকের ব্যতিক্রমী উদ্যোগ ‘শিক্ষাতরী’ (বোট স্কুল) আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে।

রোববার ফিনল্যান্ডভিত্তিক সংস্থা গ্লোবাল এডুকেশন নন-প্রফিট হান্ড্রেড এই স্বীকৃতির কথা ঘোষণা করে। হান্ড্রেডের বিশ্বব্যাপী অনন্য ১০০টি শিক্ষা উদ্যোগের মধ্যে এটি অন্যতম। 

শিক্ষাতরী উদ্যোগটি স্বীকৃতি পাওয়ার প্রধান কারণ হচ্ছে এটি মৌসুমি বন্যা ও জলাবদ্ধতায় প্রত্যন্ত অঞ্চলের শিশুদের স্কুল থেকে ঝরে পড়া রোধ করে।

হান্ড্রেডের ক্রিয়েটিভ ডিরেক্টর সাকু তোমিনেন বলেন, শিক্ষাতরী উদ্যোগটি আমাদের কাছে এমন একটি প্রকল্প যা বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়া দরকার। আমরা এমন অনেক স্কুল ও সংস্থাকে উৎসাহ দিয়ে যাব যাতে করে একটি সুন্দর ভবিষ্যতের জন্য কাজ করে যেতে পারি।

ব্র্যাক শিক্ষা কর্মসূচির প্রধান প্রফুল্ল চন্দ্র বর্মন বলেন, শিক্ষাতরী উদ্যোগ একটি সাধারণ কিন্তু কার্যকরী ধারণা। জলাবদ্ধ প্রত্যন্ত এলাকার শিশুরা যদি স্কুলে যেতে না পারে তাহলে এই স্কুলটাই তাদের কাছে যাবে।

শিক্ষাতরীর প্রতিটিতে ৩০ জন শিশু বসতে পারে, যাদের অন্তত অর্ধেক মেয়ে। ব্র্যাক থেকে নিয়োগপ্রাপ্ত স্থানীয় একজন শিক্ষিকা তাদের প্রাথমিক শিক্ষা কার্যক্রম পরিচালনা করেন।

প্রতিটি শিক্ষাতরীতে টয়লেট ও বিশুদ্ধ খাওয়ার পানির ব্যবস্থা আছে। এখন পর্যন্ত বাংলাদেশ ও ফিলিপাইনে ৫০৭টি শিক্ষাতরীতে ১৪ হাজার ৫০০ জনের বেশি শিক্ষার্থী লেখাপড়া সম্পন্ন করেছে।