পানিফলের প্রচুর গুণ

আপডেটঃ ২:৪৫ অপরাহ্ণ | অক্টোবর ২৬, ২০১৫

ডেস্ক:

পানসে স্বাদযুক্ত হালকা মিষ্টি ও কষযুক্ত ফল পানিফল। সাধারণত হালকা গন্ধযুক্ত হয়ে থাকে এ ফল। এটি ভাসমান বিস্তৃত জলজ ও শ্যাওলাজাতীয় জলসঞ্চারী উদ্ভিদ। এর পাতা ২-৩ ইঞ্চি চওড়া ও ৩-৪ ইঞ্চি লম্বা হয়। এটি ত্রিকোণাকার মোটা এবং দুই কোণে দুটি ধারালো কাঁটা থাকে। পানিফলের গাছ সবুজ রঙের হলেও ফলের রঙ কালো। তবে ফলের ভেতরের শাঁস সাদা। ফলের ছাল ফেলে ভেতরে সাদা অংশ খাওয়া হয়।

পানিফল শিংড়া নামেও পরিচিত। এর বৈজ্ঞানিক নাম Trapa natans এটি Trapaceae পরিবারের একটি উদ্ভিদ। এটি একটি বর্ষজীবী জলজ উদ্ভিদ। এটি ৫ মিটার পর্যন্ত লম্বা হতে পারে। পানির নিচে মাটিতে এর শিকড় থাকে এবং পানির উপর পাতাগুলো ভাসতে থাকে। এটি বাংলার একটি পরিচিত গাছ। ফলগুলোতে শিং এর মতো কাঁটা থাকে বলে এর শিংড়া নামকরণ হয়েছে বলে মনে করা হয়। পানিফল কাঁচা, সিদ্ধ দুভাবেই খাওয়া যায়। এই ফলগুলো ১২ বছর পর্যন্ত অংকুরোদগম সক্ষম থাকে। অবশ্য ২ বছরের মধ্যে অংকুরোদগম হয়ে যায়। ইতিহাস ঘাটলে দেখা যায় ৩০০০ বছরে পূর্বেও চীনে এর চাষ হতো। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা, নর্থ ক্যারোলাইনা এবং ওয়াশিংটনে পানিফল উদ্ভিদকে অনেক সময় জলজ আগাছা হিসবে গণ্য করা হয়।

পানিফলে প্রচুর উপকার :

পানসে ও সস্তা হলেও পানিফলের রয়েছে প্রচুর উপকারিতা। এটি বলকারক। এটি যকৃতের প্রদাহনাশক ও উদরাময় রোগ নিরাময়ক। পানিফল বীর্য সৃষ্টিকারক, গাঢ়কারক ও ধারক হিসেবে বেশি কার্যকর। এটি যৌন শক্তিবর্ধক ও ঋতুর আধিক্যজনিত সমস্যায় উপকারী। পিত্তজনিত রোগনাশক ও রক্ত দাস্তবন্ধকারক। পানিফল প্রস্রাববর্ধক, শোথনাশক ও রুচিবর্ধক। দীর্ঘকাল থেকেই এটি ঔষধি হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।