মানুষখেকো ঝরনা!

আপডেটঃ ১১:৫৭ পূর্বাহ্ণ | মার্চ ২৭, ২০১৭

সি এন এ  নিউজ,ডেস্ক : পৃথিবীতে প্রকৃতির যেসব চমৎকার নিদর্শন আছে তার মাঝে ঝরনা অন্যতম। পাহারের গা বেয়ে জলের ধারা মনোমুগ্ধকর সৌন্দর্য তৈরি করে নেমে আসে। সবুজ বুনো জঙ্গলের মাঝে আঁকা-বাঁকা পাহাড়ের ভাঁজ দিয়ে বয়ে চলা ঝরনা জলের অবিরাম স্রোতধারা আর নয়নাভিরাম দৃশ্য আমাদের ক্লান্ত শরীর ও মনকে জুড়িয়ে দেয়। তাই তো অবকাশে ঝরনা ধারা উপভোগ করতে পছন্দ করি আমরা।

বিশ্বের অনেক দেশেই এমন নয়নাভিরাম ঝরনা ধারা আছে। কিন্তু ইংল্যান্ডে আছে ঝরনা সদৃশ এমন স্রোতধারা যা খুবই বিপজ্জনক। এর নাম ‘বোল্টন স্ট্রিড’। প্রায় ৬ ফুট প্রস্থের এই স্রোতধারা দেশটির ইয়র্কশায়ার অঞ্চলের বার্ডেন টাওয়ার ও বোল্টন অ্যাবে এর মাঝামাঝিতে অবস্থিত।

 


দৈর্ঘ্যে একশ গজেরও কম স্রোতধারা মূলত হোয়ারফে নদীর একটি অংশ, যা ইয়র্কশায়ার অঞ্চল দিয়ে প্রবাহিত। কিন্তু এই নদীর বোল্টন অ্যাবে অঞ্চলের অংশ এতটাই সরু যে এটাকে ঝরনা বলেই মনে হয়। কিন্তু আশঙ্কার বিষয় হচ্ছে, এই সরু অংশের নিচে রয়েছে অনেক ভয়ংকর এক স্রোতধারা। পানির উপরিভাগের দৃশ্য দেখলে বোঝার উপায় নেই যে এর নিচে এত গভীর ও শক্তিশালী স্রোত প্রবাহিত। স্রোত ধারার উভয়পারের দৃশ্য দেখে মনে হবে হাঁটু পরিমাণ জল। ফলে অনেকেই প্রলুব্ধ হয়ে সেখানে নেমে জীবন হারিয়েছেন। বহুকাল ধরেই এই স্রোতধারা নিয়ে প্রচলিত আছে নানা ধরনের কল্প-কাহিনি। কিন্তু কেউ আসলে জানে না, এই জায়গার গভীরতা কত? বর্তমানে অনেকেই এটিকে মানুষখেকো ঝরনা বলে থাকেন।