বাংলাদেশ প্রতিদিন সম্পাদক ও প্রকাশকের জামিন

আপডেটঃ ১১:৩০ অপরাহ্ণ | অক্টোবর ৩১, ২০১৬

 সি এন এ  নিউজ,প্রতিবেদক : উকিল সম্পর্কে আপত্তিকর লেখা প্রকাশের অভিযোগে দেড় শ’ কোটি টাকার মানহানি মামলায় বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম ও প্রকাশক ময়নাল হোসেন চৌধুরী জামিন পেয়েছেন।

সোমবার মহানগর হাকিম দেবব্রত বিশ্বাস তাদের এ জামিন আবেদন মঞ্জুর করেন। তাদের আইনজীবী অ্যাডভোকেট তুহিন হাওলাদার জামিন শুনানিতে অংশ নেন। তিনি সাংবাদিকদের জানান, এ মামলায় নঈম নিজাম ও ময়নাল হোসেন চৌধুরী হাজির হন। শুনানি শেষে তাদের জামিন দিয়েছেন আদালত।

এ মামলার আরেক আসামি সাবেক এমপি গোলাম মাওলা রনি আগেই হাইকোর্টে থেকে আগাম জামিন নিয়েছিলেন। তিনিও আজ (সোমবার) আদালতে হাজির ছিলেন।

মামলার বিবরণে জানা যায়, গত ৩০ সেপ্টেম্বর বাংলাদেশ প্রতিদিনের ৪র্থ পৃষ্ঠায় গোলাম মাওলা রনির ‘সুন্দরী সুজনা, দুই বৃদ্ধা এবং এক উকিল’ শিরোনামে উপ-সম্পাদকীয় প্রকাশিত হয়।

এতে আমেরিকার একটি গবেষণার কথা উল্লেখ করে আইন পেশা এবং ফৌজদারি বিচার ব্যবস্থার গোড়াপত্তন, ক্রমবিকাশ এবং বর্তমান অবস্থার খণ্ডিত চিত্র প্রকাশিত হয়।

গোলাম মাওলা রনি লিখেছেন, ‘যুক্তরাষ্ট্রের একটি ওষুধ কোম্পানি নিজেদের গবেষণাগারে ইঁদুরের পরিবর্তে উকিলদের ব্যবহার করার জন্য সিদ্ধান্ত নিয়ে পত্রপত্রিকা এবং অন্যান্য সংবাদমাধ্যমে প্রেস রিলিজ দেন। এর পরিপ্রেক্ষিতে সাংবাদিকরা ওই ওষুধ কোম্পানির কাছে এ বিষয় জানতে চাইলে তারা তিনটি কারণ উল্লেখ করেন।

প্রথমত ‘উকিলের সংখ্যা ইঁদুরের চেয়েও ভয়াবহ রকমভাবে বেড়ে গেছে।’

দ্বিতীয়ত, ‘মানুষ যদি বন্ধুত্ব এবং বিশ্বাস স্থাপন করে ইঁদুরের কাছে কিছু আমানত রাখতে চায় তা যত না কঠিন এবং ঝুঁকিপূর্ণ তার চেয়ে কঠিন ও ঝুঁকিপূর্ণ একই কর্ম উকিলের সঙ্গে করা।’

তৃতীয়, ‘ইদানীং উকিলেরা সচরাচর এমন সব কর্ম করে বেড়ায় যা সাধারণত ইঁদুরেরা পারে না।’

এ ধরনের সংবাদ প্রকাশ করায় নিজের দেড় শ কোটি টাকার মানহানি হয়েছে বলে গত ২০১৬ সালের ৫ অক্টোবর ঢাকা বারের সভাপতি সাঈদুর মানিক বাদী হয়ে মামলাটি দায়ের করেন। আদালত মামলাটি আমলে নিয়ে ৩১ অক্টোবর আসামিদের হাজির হওয়ার জন্য সমন জারি করেন।