দলীয় রাজনীতিতে গণতন্ত্র অসহায় : ব্যারিস্টার মইনুল

আপডেটঃ ৪:৪৫ অপরাহ্ণ | অক্টোবর ৩১, ২০১৫

নিজস্ব প্রতিবেদক : দলীয় রাজনীতির কারণে দেশের গণতন্ত্র আজ অসহায় হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন।

 

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে স্বেচ্ছাসেবী মানবাধিকার সংগঠন হিউম্যানিটি ফাউন্ডেশন আয়োজিত নির্বাহী বিভাগ হতে বিচার বিভাগ পৃথক্‌করণ বিষয়ে পৃথক্‌করণের আট বছর শীর্ষক মুক্ত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

 

মইনুল হোসেন বলেন, দলীয় রাজনীতি আজকে এমন একটি পর্যায়ে পৌঁছে গেছে সাংবাদিক ও আইনজীবী থেকে শুরু করে সবাই আওয়ামী লীগ ও বিএনপিতে বিভক্ত, যার কারণেই আজকে দেশের গণতন্ত্র অসহায় হয়ে পড়েছে।

 

তিনি বলেন, বিচার বিভাগের স্বাধীনতাকে রক্ষা করতে হলে গণতন্ত্রকে রক্ষা করতে হবে। গণতন্ত্র রক্ষার প্রথম সারির সৈনিক সাংবাদিক ও আইনজীবীরা। কিন্তু দুঃখের বিষয় তারাও আজ দলীয় রাজনীতিতে জিম্মি হয়ে পড়েছেন।

 

আ.লীগ ও বিএনপি কোনো দলই বিচার বিভাগের স্বাধীনতা নিয়ে মাথা ঘামায় না বলেও মন্তব্য করেন তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন এই উপদেষ্টা।

 

তিনি বলেন, বিচার বিভাগের মাধ্যমে যেমন গণতন্ত্র হত্যা শুরু হয় তেমনিভাবে বিচার বিভাগ ধ্বংসের মাধ্যমেই স্বৈরশাসকও সৃষ্টি হয়।

 

বর্তমান সংসদ সম্পর্কে তিনি বলেন, এটা নিয়ে কিছু বলতে চাই না। এটা একটি হাস্যকর ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

 

ব্যারিস্টার মইনুল আরো বলেন, নির্বাচনের রাজনীতি এখন ধোঁকাবাজির রাজনীতিতে পরিণত হয়েছে। এটা তো স্বাধীন বাংলাদেশে হওয়ার কথা ছিল না। এর জন্য তো বাংলাদেশ স্বাধীন হয়নি।

 

আয়োজক সংগঠনের চেয়ারম্যান ড. এ আই মাহবুব উদ্দীন আহমেদের সভাপতিত্বে বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর সালেহউদ্দিন আহমেদের সঞ্চালনায় মুক্ত আলোচনা সভায় আরো অংশ নেন মানবাধিকার কমিশনের প্রাক্তন চেয়ারম্যান বিচারপতি আমিরুল কবীর চৌধুরী, প্রাক্তন মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, বাংলাদেশ বার কাউন্সিলের সভাপতি অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার, সংগঠনের নির্বাহী পরিচালক মুহাম্মদ শফিকুর রহমান প্রমুখ।