কোরআন-হাদিসের আলোকে নারীর পর্দা…

আপডেটঃ ৩:১৭ অপরাহ্ণ | অক্টোবর ২৮, ২০১৫

1445827626

ডেস্ক:
পবিত্র ইসলাম ধর্মে মুসলিম নারীদের পর্দা বাধ্যতামূলক করা হয়েছে। মূলত সে কারণেই মুসলিম মা-বোনেরা বাইরে বের হওয়ার সময় এমনকি বাড়িতেও পর্দার মধ্যে থাকেন। মুসলিম নারীর পর্দা সম্পর্কে চলুন পবিত্র কোরআন ও হাদিসের আলোকে জেনে নিই।

১. আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন,নারী হলো সতর তথা আবৃত থাকার বস্ত্ত। নিশ্চয়ই সে যখন ঘর থেকে বের হয়, তখন শয়তান তাকে মনোযোগ দিয়ে দেখতে থাকে। আর সে যখন গৃহাভ্যন্তরে অবস্থান করে তখন সে আল্লাহ তাআলার সবচেয়ে বেশি নিকটে থাকে।[আলমুজামুল আওসাত,তবারানি]ব্যাখ্যা : এই হাদিস দ্বারা প্রতীয়মান হয় যে, বিনা প্রয়োজনে নারীর ঘর থেকে বের হওয়া উচিত নয়।কারণ এই হাদিসে বলা হয়েছে, নারী যখন বাহিরে বের হয় তখন শয়তানের কুদৃষ্টিতে পতিত হয় আর সে যখন ঘরে অবস্থান করে তখন আল্লাহ মহানের নিকটবর্তী থাকে।

২. আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, ইহরাম গ্রহণকারী নারী যেন নেকাব ও হাতমোজা পরিধান না করে। [সহিহ বুখারি ৪/৬৩, হাদিস : ১৮৩৮] ব্যাখ্যা : কাযী আবু বকর ইবনে আরাবী বলেন, নারীর জন্য বোরকা দ্বারা মুখমন্ডল আবৃত রাখা ফরজ। তবে হজ্বের সময়টুকু এর ব্যতিক্রম। কেননা, এই সময় তারা ওড়নাটা চেহারার উপর ঝুলিয়ে দিবে, চেহারার সাথে মিলিয়ে রাখবে না। পরপুরুষ থেকে নিজেদেরকে দূরে রাখবে এবং পুরুষরাও তাদের থেকে দূরে থাকবে। [আরিযাতুল আহওয়াযী ৪/৫৬]

৩. আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, যে ব্যক্তি অহঙ্কারবশত কাপড় ঝুলিয়ে রাখে কিয়ামতের দিন আল্লাহ তাআলা তার দিকে (রহমতের দৃষ্টিতে) তাকাবেন না। তখন উম্মুল মুমিনীন উম্মে সালামা (রা.) জিজ্ঞাসা করলেন, তাহলে মহিলারা তাদের কাপড়ের ঝুল কীভাবে রাখবে? রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, এক বিঘত ঝুলিয়ে রাখবে। উম্মে সালামা বললেন, এতে তো তাদের পা অনাবৃত থাকবে। তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তাহলে এক হাত ঝুলিয়ে রাখবে, এর বেশি নয়। [সুনানে আবু দাউদ, হাদিস : ৪১১৭; জামে তিরমিযি ৪/২২৩; সুনানে নাসায়ি ৮/২০৯; মুসান্নাফ আবদুর রাযযাক ১১/৮২] ব্যাখ্যা : ইমাম তিরমিযি বলেন, এই হাদিসে নারীর জন্য কাপড় ঝুলিয়ে রাখার অবকাশ দেওয়া হয়েছে। কারণ এটিই তাদের জন্য অধিক আবৃতকারী।

৪. ওকবা ইবনে আমের জুহানী (রা.)-এর সূত্রে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করে, তোমরা নারীদের নিকট যাওয়া থেকে বিরত থাক। এক আনসারী সাহাবী আরজ করলেন, ইয়া রাসূলাল্লাহ! স্বামী পক্ষীয় আত্মীয় সম্পর্কে আপনি কী বলেন? তিনি বললে, সে তো মৃত্যু। [সহিহ বুখারি ৯/২৪২; সহিহ মুসলিম, হাদিস : ২১৭২; জামে তিরমিযি, হাদিস : ১১৭১; মুসনাদে আহমাদ ৪/১৪৯, ১৫৩] ব্যাখ্যা : এই হাদিসে বেগানা নারী-পুরুষের একান্ত অবস্থানকে নিষেধ করা হয়েছে এবং এ প্রসঙ্গে স্বামী পক্ষীয় আত্মীয়-স্বজন যেমন দেবর-ভাসুর ইত্যাদির সাথে অধিক সাবধানতা অবলম্বনকে অপরিহার্য করা হয়েছে।

৫. হযরত আয়েশা (রা.) ইফ্কের দীর্ঘ হাদিসে বলেছেন,আমি আমার স্থানে বসে ছিলাম একসময় আমার চোখ দুটি নিদ্রাচ্ছন্ন হয়ে পড়ল এবং আমি ঘুমিয়ে পড়লাম। সফওয়ান ইবনে মুয়াত্তাল আসসুলামী ছিল বাহিনীর পিছনে আগমনকারী। সে যখন আমার অবস্থানস্থলের নিকট পৌছল তখন একজন ঘুমন্ত মানুষের আকৃতি দেখতে পেল। এরপর সে আমার নিকট এলে আমাকে চিনে ফেলল। কারণ পর্দা বিধান অবতীর্ণ হওয়ার আগে সে আমাকে দেখেছিল। সে তখন ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন বলে ওঠে, যার দরুণ আমি ঘুম থেকে জেগে উঠি এবং ওড়না দিয়ে নিজেকে আবৃত করে ফেলি। অন্য রেওয়ায়েতে আছে, আমি ওড়না দিয়ে আমার চেহারা ঢেকে ফেলি।[সহিহ বুখারি ৫/৩২০; সহিহ মুসলিম, হাদিস : ২৭৭০; জামে তিরমিযি, হাদিস : ৩১৭৯]

৬. উম্মুল মুমিনীন উম্মে সালামা (রা.) বলেন, আমি একদা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকট ছিলাম। উম্মুল মুমিনীন মায়মুনা (রা.)ও সেখানে উপস্থিত ছিলেন। এমন সময় আবদুল্লাহ ইবনে উম্মে মাকতুম উপস্থিত হলেন। এটি ছিল পর্দা বিধানের পরের ঘটনা। তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তোমরা তার সামনে থেকে সরে যাও। আমরা বললাম, তিনি তো অন্ধ, আমাদেরকে দেখছেন না?! তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তোমরাও কি অন্ধ? তোমরা কি তাকে দেখছ না? [সুনানে আবু দাউদ ৪/৩৬১, হাদিস : ৪১১২; জামে তিরমিযি ৫/১০২, হাদিস : ২৭৭৯; মুসনাদে আহমাদ ৬/২৯৬; শরহুল মুসলিম, নববী ১০/৯৭; ফাতহুল বারী ৯/২৪৮]

৭. উম্মুল মুমিনীন আয়েশা (রা.) বলেন, আমরা যখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সাথে ইহরাম অবস্থায় ছিলাম তখন আমাদের পাশ দিয়ে অনেক কাফেলা অতিক্রম করত। তারা যখন আমাদের সামনাসামনি চলে আসত তখন আমাদের সকলেই চেহারার ওপর ওড়না টেনে দিতাম। তারা চলে গেলে আবার তা সরিয়ে নিতাম।[মুসনাদে আহমাদ ৬/৩০; ইবনে মাজাহ, হাদিস: ২৯৩৫] ব্যাখ্যা : এই হাদিস থেকে বোঝা যায়, পরপুরুষের সামনে চেহারা ঢেকে রাখা আবশ্যক।

৮. আসমা বিনতে আবু বকর (রা.) বলেন, আমরা পুরুষদের সামনে মুখমন্ডল আবৃত করে রাখতাম।…[মুসতাদরাকে হাকেম ১/৪৫৪] ব্যাখ্যা : এই হাদিস থেকে বোঝা যায়, সাহাবা-যুগের সাধারণ মহিলারাও গায়র মাহরাম (পরপুরুষ) পুরুষ থেকে নিজেদের চেহারা আবৃত করতেন। কারণ আসমা বিনতে আবি বকর (রা.) এখানে বহুবচন ব্যবহার করেছেন। যা প্রমাণ করে উম্মুল মুমিনগণ ছাড়া অন্য নারীরাও তাদের মুখমন্ডল আবৃত রাখতেন।

৯. ফাতিমা বিনতে মুনযির (রহ.) বলেন, আমরা আসমা বিনতে আবু বকর (রা.)-এর সাথে ইহরাম অবস্থায় থাকাকালে আমাদের মুখমন্ডল ঢেকে রাখতাম।[মুয়াত্তা, ইমাম মালেক ১/৩২৮; মুসতাদরাকে হাকেম ১/৪৫৪]

১০. হযরত ওমর (রা.) থেকে বর্ণিত, নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, যখনই কোনো পুরুষ কোনো নারীর সাথে একান্তে সাক্ষাত করে তখন তাদের তৃতীয়জন হয় শয়তান।[জামে তিরমিযি] ব্যাখ্যা : সুতরাং যতটা সম্ভব নারীদের একান্ত সাক্ষাত এড়িয়ে চলা।

১১. উম্মুল মুমিনীন আয়েশা (রা.) বলেন, একজন মহিলা পর্দার পিছন থেকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর হাতে একটি কাগজ দিতে চাইল। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজ হাত গুটিয়ে নিলেন (কাগজটি নিলেন না এবং) বললেন, আমি জানি না, এটা কি পুরুষের হাত না নারীর। মহিলা আরজ করলেন, ‘নারীর হাত।’ নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, ‘তুমি যদি নারী হতে তাহলে নিশ্চয়ই নখে মেহেদী থাকত।’ [সুনানে আবু দাউদ, সুনানে নাসায়ী] ব্যাখ্যা : এই হাদিস থেকে বোঝা যায়, পীর-মুর্শিদ ও উস্তাদের সাথেও পর্দা করা অপরিহার্য এই হাদিসের দ্বারা নারীদের নখে মেহেদী ব্যবহার করার ব্যপারে রাসুল [সা.]-এর অনুমতিগত প্রমাণ পাওয়া যায়।

১২. হযরত উমাইমা বিনতে রুকাইকা (রা.) থেকে বাইয়াত সংক্রান্ত একটি দীর্ঘ হাদিসে আছে যে, নারীগণ বললেন, আল্লাহ ও তাঁর রাসূল আমাদের প্রতি আমাদের নিজেদের চেয়েও মেহেরবান। সুতরাং আপনার হাত মোবারক দিন, আমরা বাইয়াত হই। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, আমি নারীদের সাথে হাত মিলাই না। (যা মুখে বলেছি তা মেনে চলাই তোমাদের জন্য অপরিহার্য)। [মুয়াত্তা মালিক]

১৩. উম্মুল মুমিনীন আয়েশা (রা.) বলেন, আল্লাহর কসম! বাইয়াতের সময় তাঁর (নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর) হাত কখনো কোনো নারীর হাত স্পর্শ করেনি। তিনি শুধু মুখে বলতেন, তোমাকে বাইয়াত করলাম। [সহিহ বুখারি ২/১০৭১] ব্যাখ্যা : সুতরাং পর্দার বিধানের খেলাফ করে কোনো নারীকে মুরিদ করা ইসলামি বিধান পরিপন্থী।

১৪. হযরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন-দুই শ্রেণীর দোজখি এখনও আমি দেখিনি। (কারণ তারা এখন নেই, ভবিষ্যতে আত্মপ্রকাশ করবে) এক শ্রেণী হচ্ছে ঐ সকল মানুষ, যাদের হাতে ষাঁড়ের লেজের মতো চাবুক থাকবে, যা দিয়ে তারা মানুষকে প্রহার করবে। (দ্বিতীয় শ্রেণী হচ্ছে) ঐ সকল নারী, যারা হবে পোশাক পরিহিতা, নগ্ন, আকৃষ্ট ও আকৃষ্টকারী; তাদের মাথা হবে উটের হেলানো কুঁজের ন্যায়। এরা জান্নাতে যাবে না এবং জান্নাতের খুশবুও পাবে না অথচ জান্নাতের খুশবু তো এত এত দূর থেকে পাওয়া যাবে। [মুসলিম ২/২০৫, হাদিস : ২১২৮]

ব্যাখ্যা : এই হাদিসে বেপর্দা নারীদের প্রতি কঠিন হুঁশিয়ারি শোনানো হয়েছে। সুতরাং তাদের মৃত্যুর আগেই তাওবা করে পর্দার বিধানের দিকে ফিরে আসা কর্তব্য। উপরের হাদিসের আলোচনা থেকে জানা গেল যে, হাদিস শরিফে অত্যন্ত গুরুত্বের সাথে পর্দার বিধান দেওয়া হয়েছে। এই বিধান মেনে চলা সকল ঈমানদার নারী-পুরুষের জন্য অপরিহার্য। এবার ঐ সকল নিকটাত্মীয়দের কথা উল্লেখ করছি, যাদের মাঝে পর্দার হুকুম নেই। এরা ছাড়া অন্য সকলের সাথেই পর্দা করতে হবে।

১,৮৮৮ comments

  1. Good day! Would you mind if I share your blog with my twitter group? There’s a lot of folks that I think would really enjoy your content. Please let me know. Cheers

  2. Hi there are using WordPress for your blog platform? I’m new to the blog world but I’m trying to get started and set up my own. Do you require any html coding knowledge to make your own blog? Any help would be really appreciated!

  3. Today, while I was at work, my cousin stole my apple ipad and tested to see if it can survive a thirty foot drop, just so she can be a youtube sensation. My iPad is now broken and she has 83 views. I know this is completely off topic but I had to share it with someone!

  4. Today, I went to the beach with my kids. I found a sea shell and gave it to my 4 year old daughter and said “You can hear the ocean if you put this to your ear.” She put the shell to her ear and screamed. There was a hermit crab inside and it pinched her ear. She never wants to go back! LoL I know this is totally off topic but I had to tell someone!

  5. My partner and I stumbled over here by a different page and thought I might as well check things out. I like what I see so i am just following you. Look forward to looking at your web page repeatedly.

  6. Do you mind if I quote a few of your articles as long as I provide credit and sources back to your weblog? My blog site is in the very same niche as yours and my visitors would truly benefit from some of the information you present here. Please let me know if this alright with you. Cheers!

  7. Very well written story. It will be helpful to anybody who employess it, including yours truly :). Keep up the good work – i will definitely read more posts.

  8. You actually make it appear really easy together with your presentation but I find this topic to be really one thing which I believe I’d never understand. It sort of feels too complicated and extremely huge for me. I am taking a look ahead in your next submit, I will try to get the hang of it!

  9. My spouse and I absolutely love your blog and find most of your post’s to be exactly what I’m looking for. Do you offer guest writers to write content in your case? I wouldn’t mind creating a post or elaborating on a lot of the subjects you write in relation to here. Again, awesome blog!

  10. Thanks a lot for giving everyone such a memorable possiblity to read articles and blog posts from this site. It can be so brilliant plus packed with a lot of fun for me and my office peers to visit your web site particularly 3 times in 7 days to study the new guidance you have. And lastly, I am just certainly astounded for the astounding tips and hints you serve. Certain 3 tips in this article are in truth the most beneficial we’ve had.

  11. Hello, after reading this amazing article i am also cheerful to share
    my experience here with colleagues.

  12. certainly like your web site but you have to take a look at the spelling on several of your posts. Several of them are rife with spelling problems and I find it very bothersome to tell the truth however I¡¦ll definitely come again again.

  13. Hey! I’m at work browsing your blog from my new iphone 3gs! Just wanted to say I love reading your blog and look forward to all your posts! Keep up the great work!

  14. Hmm it seems like your website ate my first comment (it was extremely long) so I guess I’ll just sum it up what I wrote and say, I’m thoroughly enjoying your blog. I too am an aspiring blog blogger but I’m still new to the whole thing. Do you have any tips and hints for newbie blog writers? I’d genuinely appreciate it.

  15. Hi there this is kinda of off topic but I was wondering if blogs use WYSIWYG editors or if you have to manually code with HTML. I’m starting a blog soon but have no coding know-how so I wanted to get guidance from someone with experience. Any help would be enormously appreciated!

  16. Hmm it looks like your site ate my first comment (it was extremely long) so I guess I’ll just sum it up what I had written and say, I’m thoroughly enjoying your blog. I too am an aspiring blog writer but I’m still new to the whole thing. Do you have any suggestions for rookie blog writers? I’d definitely appreciate it.

  17. Hi would you mind letting me know which web host you’re using? I’ve loaded your blog in 3 completely different browsers and I must say this blog loads a lot quicker then most. Can you recommend a good web hosting provider at a honest price? Kudos, I appreciate it!

  18. I don’t know whether it’s just me or if everyone else encountering problems with your blog. It appears as if some of the text within your posts are running off the screen. Can somebody else please provide feedback and let me know if this is happening to them as well? This may be a problem with my internet browser because I’ve had this happen before. Many thanks

  19. Wow that was strange. I just wrote an really long comment but after I clicked submit my comment didn’t appear. Grrrr… well I’m not writing all that over again. Regardless, just wanted to say wonderful blog!

  20. Hi this is kind of of off topic but I was wondering if blogs use WYSIWYG editors or if you have to manually code with HTML. I’m starting a blog soon but have no coding expertise so I wanted to get advice from someone with experience. Any help would be enormously appreciated!

  21. First of all I want to say wonderful blog! I had a quick question that I’d like to ask if you don’t mind. I was interested to find out how you center yourself and clear your head before writing. I’ve had a hard time clearing my mind in getting my ideas out. I truly do take pleasure in writing however it just seems like the first 10 to 15 minutes tend to be wasted just trying to figure out how to begin. Any suggestions or tips? Thanks!

  22. First of all I want to say great blog! I had a quick question which I’d like to ask if you don’t mind. I was curious to know how you center yourself and clear your head before writing. I have had trouble clearing my thoughts in getting my ideas out there. I truly do enjoy writing but it just seems like the first 10 to 15 minutes are generally lost just trying to figure out how to begin. Any suggestions or tips? Appreciate it!

  23. Hello! This is kind of off topic but I need some advice from an established blog. Is it very difficult to set up your own blog? I’m not very techincal but I can figure things out pretty fast. I’m thinking about setting up my own but I’m not sure where to begin. Do you have any ideas or suggestions? Cheers

  24. Heya just wanted to give you a quick heads up and let you know a few of the images aren’t loading correctly. I’m not sure why but I think its a linking issue. I’ve tried it in two different web browsers and both show the same outcome.

  25. Hey there! I know this is kinda off topic however I’d figured I’d ask. Would you be interested in exchanging links or maybe guest authoring a blog post or vice-versa? My site goes over a lot of the same topics as yours and I believe we could greatly benefit from each other. If you happen to be interested feel free to shoot me an e-mail. I look forward to hearing from you! Awesome blog by the way!

  26. Hi! Do you know if they make any plugins to safeguard against hackers? I’m kinda paranoid about losing everything I’ve worked hard on. Any suggestions?

  27. Sweet blog! I found it while searching on Yahoo News. Do you have any tips on how to get listed in Yahoo News? I’ve been trying for a while but I never seem to get there! Thank you

  28. I am really enjoying the theme/design of your blog. Do you ever run into any browser compatibility problems? A number of my blog readers have complained about my site not operating correctly in Explorer but looks great in Opera. Do you have any solutions to help fix this problem?

  29. With havin so much content and articles do you ever run into any problems of plagorism or copyright infringement? My website has a lot of exclusive content I’ve either created myself or outsourced but it appears a lot of it is popping it up all over the web without my authorization. Do you know any techniques to help reduce content from being ripped off? I’d truly appreciate it.

  30. I absolutely love your blog and find nearly all of your post’s to be exactly what I’m looking for. can you offer guest writers to write content for you personally? I wouldn’t mind creating a post or elaborating on many of the subjects you write regarding here. Again, awesome blog!

  31. Heya! I just wanted to ask if you ever have any issues with hackers? My last blog (wordpress) was hacked and I ended up losing a few months of hard work due to no back up. Do you have any solutions to protect against hackers?

  32. I don’t know if it’s just me or if perhaps everyone else encountering issues with your blog. It appears like some of the written text on your posts are running off the screen. Can someone else please provide feedback and let me know if this is happening to them too? This could be a problem with my web browser because I’ve had this happen before. Kudos

  33. Greetings! I’ve been reading your weblog for a while now and finally got the bravery to go ahead and give you a shout out from Houston Texas! Just wanted to say keep up the good job!

  34. Hello! Do you use Twitter? I’d like to follow you if that would be okay. I’m definitely enjoying your blog and look forward to new updates.

  35. When I originally commented I clicked the “Notify me when new comments are added” checkbox and now each time a comment is added I get several emails with the same comment. Is there any way you can remove me from that service? Cheers!

  36. I really like what you guys tend to be up too. This type of clever work and coverage! Keep up the awesome works guys I’ve incorporated you guys to blogroll.