এশিয়া কাপ বাংলাদেশে

আপডেটঃ ২:৫৮ অপরাহ্ণ | অক্টোবর ২৮, ২০১৫

ক্রীড়া ডেস্ক:

২০১২ ও ২০১৪ সালের মতো ২০১৬ সালের এশিয়া কাপও অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশে। এবারই প্রথমবারের মতো এশিয়া কাপ অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার সঙ্গে এবারের এশিয়া কাপে অংশ নেবে আইসিসির আরো একটি সহযোগী দেশ।

আগামী বছরের এশিয়া কাপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ভারতে। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য ভারতেই খেলতে চেয়েছিল এশিয়ার ক্রিকেট খেলুড়ে দেশগুলো। কিন্তু ভারতের উগ্র ধর্মীয় সংগঠন শিবসেনার হুমকির মুখে বাতিল করা হয়েছে এই পরিকল্পনা। ফলে গত দুটি আসরের মতো ২০১৬ সালেও এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব বর্তেছে বাংলাদেশের কাঁধে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি ভালোমতো নেয়ার জন্য এবারই প্রথমবারের মতো এশিয়া কাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০ ওভারের সংক্ষিপ্ত ফরম্যাটে।

২০১৯ সালের বিশ্বকাপের আগে ২০১৮ সালে অনুষ্ঠিতব্য এশিয়া কাপ আবার ফিরে যাবে ৫০ ওভারের পুরোনো ফরম্যাটে।

এশিয়া কাপে অংশ নেয়ার জন্য আগামী নভেম্বরে একটি বাছাইপর্বে অংশ নেবে এশিয়ার চারটি ক্রিকেট খেলুড়ে দেশ। দেশগুলো হচ্ছে- সংযুক্ত আরব আমিরাত, আফগানিস্তান, ওমান ও হংকং।

১৯৮৪ সালে শুরু হওয়ার পর এখন পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে এশিয়া কাপের ১২টি আসর। এর মধ্যে শ্রীলঙ্কা ও ভারত জিতেছে পাঁচটি করে শিরোপা। পাকিস্তান জিতেছে দুবার। ২০১২ সালে ফাইনালে উঠেও অল্পের জন্য শিরোপা জয়ের স্বাদ পায়নি বাংলাদেশ।